Start Planning
বুদ্ধ পূর্ণিমা

বুদ্ধ পূর্ণিমা 2020 এবং 2021

বৌদ্ধ পূর্ণিমা, যা বৈশাখী পূর্ণিমা নামেও পরিচিত, যা বৌদ্ধ সম্প্রদায়ের দ্বারা অনুষ্ঠিত বাংলাদেশের বৃহত্তম ধর্মীয় উৎসব। এটি প্রতি বছর পূর্ণ চাঁদ দিনে উদযাপন করা হয় যা বাংলা ক্যালেন্ডারে প্রথম মাসে হয়ে থাকে।

বছরতারিখদিনছুটির
20207 মেবৃহস্পতিবারবুদ্ধ পূর্ণিমা
202126 মেবুধবারবুদ্ধ পূর্ণিমা

বৈশাখ, যা গ্রেগরিয়ান ক্রমাঙ্কন অনুযায়ী মে মাসের মধ্যে পরে, এটি আশীর্বাদপূর্ণ জীবনের তিনটি গুরুত্বপূর্ণ ঘটনা চিহ্নিত করা, যার মধ্যে জন্ম, তার জ্ঞানদান, এবং তার মৃত্যু অন্তর্ভুক্ত।

এই পুর্ন চাঁদের দিনে, সারা দেশব্যাপী বৌদ্ধরা বিভিন্ন ভাবে স্মরণার্থ উৎসব করে থাকে। কিছু অত্যন্ত সাধারণ কর্মকাণ্ডের মধ্যে নিচের বিষয়গুলো অন্তর্ভুক্ত:

  • মন্দিরের শীর্ষে বৌদ্ধ ধর্মের ও জাতীয় পতাকা উত্তলন
  • ত্রিপিটকের বক্তব্য পাঠ করা
  • মানুষ বুদ্ধের জীবন নিয়ে আলোচনায় বক্তব্য রাখে এবং অর্থপূর্ণ ধর্মগ্রন্থ পাঠ করে
  • দলগত ধ্যানের অনুষ্ঠান

সর্বজনীন উৎসব ছাড়াও, অনেক বৌদ্ধরা শুভেচ্ছা ও সংহতি বিনিময় করার জন্য তাদের পরিবার, আত্মীয়স্বজন এবং বন্ধুদের সাথে এই দিনটি কাটিয়ে থাকে। সকালে, ভক্তরা প্রায়ই মন্দিরে যায়, যেখানে তারা বুদ্ধের মূর্তিতে পূজা, মোমবাতি, ধূপ, ফুল এবং প্রার্থনা করে সময় ব্যয় করে।

এই দিনে, বহু বৌদ্ধরা সম্প্রদায়ের অন্যদের দাতব্য প্রদান করে। তারা দেশে বয়স্ক ও অসুস্থ ব্যক্তিদের সাহায্য করার জন্য এবং তাদের চিকিৎসার প্রয়োজন মেটানোর জন্য প্রার্থনা করে সময় কাটায় এবং তারা এমনকি অপ্রাপ্তবয়স্কদের মধ্যে যাদের প্রয়োজন তাদের মধ্যে কাপড় ও ফল বিতরণ করে।